• রবিবার, ২৩ জুন ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
তাকওয়া অর্জনের উপায় মুত্তাকীর পরিচয় ও তাদের প্রতিদান ২৫ বছরে বিয়ে না করলেই জনসম্মুখে অদ্ভুত শাস্তি! শেরপুরে পথচারী ও অটোরিকশা চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন সহ মাথায় সান ক্যাপ পরালেন পৌর মেয়র লিটন শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের সবুজ বন পুড়ে ছাই সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু শেরপুরে প্রচন্ড তাপদাহের কারনে পৌরসভার উদ্যোগে রাস্তায় পানি ছিটানো ও পথচারী ও শ্রমীকদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ শেরপুরে নালিতাবাড়ী থানা ও ডিবি পুলিশের জব্দকৃত ১৮১ বোতল ভারতীয় মদ ধ্বংস শেরপুর প্রেসক্লাবের বিতর্কিত কমিটি ভেঙ্গে নয়া কমিটি ঘোষণা  শ্রীবরদীতে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কিন্ডারগার্টেন গুলোতে পাঠদান
বিজ্ঞপ্তিঃ
🌏 শেরপুর জেলার প্রতিমুহূর্তের খবর পেতে ভিজিট করুন www.sherpurtoday.com ও www.facebook.com/sherpurtoday শেরপুর টুডে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন www.youtube.com/sherpurtoday 🌏 আপনার কোম্পানি/পণ্যের বিজ্ঞাপন দিতে আমাদের সাথে যোগাযোগ করুন : ০১৯১৪-৮৫৪৪৩৯ 🌏

শেরপুরে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা কর্মসূচি

admin
আপডেটঃ : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে নানা সচেতনতা কর্মসূচি পালন করছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম।

‘স্ক্রিনিং জীবন বাঁচায়’ এ প্রতিবাদ্যকে সামনে রেখে বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলা অভিমুখে ‘গোলাপী সড়ক শোভাযাত্রা’ কর্মসূচি পালন করছে।
কর্মসূচি অংশ হিসেবে আজ বিকেলে শেরপুর জেলা সদর ও নকলায় পথসভা এবং সুধিজনদের সাথে মতবিনিময় করা হয়।

এসময় স্তন ক্যান্সারের ঝুঁকি ও সুরক্ষা, সূচনায় নির্ণয় ও স্ক্রিনিং এর উপর বিশেষ গুরুত্ব দিয়ে স্তন ক্যান্সার প্রতিরোধে করনীয় সমুহ স্থানীয়দের সামনে তুলে ধরেন বক্তারা।

বক্তারা বলেন, গ্লোবোকোন এর তথ্য বলছে, নিরব ঘাতক স্তন ক্যান্সার। প্রতি বছর বাংলাদেশে প্রায় তেরো হাজার নারী নতুন করে এই ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান প্রায় আট হাজার। আক্রান্তের তুলনায় মৃত্যুহার অত্যন্ত উদ্বেগজনক। সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাব, নারীদের সংকোচবোধ আর দেরীতে চিকিৎসকের কাছে যাওয়ার কারণ। বাংলাদেশে সার্বিকভাবে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল ও ব্যয়বহুল। স্তন ক্যান্সার প্রতিরোধ, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও ক্যান্সার স্ক্রিনিং এর কোন জাতীয় কর্মকৌশল, কর্মপরিকল্পনা ও কর্মসূচি নেই।

ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক হাবিবুল্লাহ তালুকদার সচেতনতা মূলক শোভাযাত্রার নেতৃত্ব দিচ্ছেন। গোলাপি সাজে সজ্জিত এ টীমটি বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলা ও প্রায় ১০টি উপজেলায় পথসভা, শোভাযাত্রা ও লিফলেট বিতরণের কর্মসূচি পালন করছে। এই টিমে চিকিৎসক ছাড়াও ক্যান্সার সারভাইভার, সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিকরা অংশ নিয়েছেন।

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের সমন্বয়কারী, হাবিবুল্লাহ তালুকদার, জান্নাতুল ফেরদৌসী মানু, সমাজ সেবক ও শেরপুর ডায়াবেটিস হাসপাতালের প্রতিষ্ঠাতা রাজিয়া সামাদ ডালিয়াসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

এর আগে ঢাকায় এ আলোচনা ও শোভাযাত্রা উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক শুভাগত চৌধুরী, ড. হালিদা হানুম আক্তার, নারী অধিকার নেত্রী শিরীন হক, প্রাক্তন স্বাস্থ্য সচিব এএফএম সরওয়ার কামাল, বিশিষ্ট সঙ্গীতশিল্পী সামিনা চৌধুরী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদ, ডা. আবু জামিল ফয়সল এবং স্বাস্থ্য ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

আগামীকাল ১৩ অক্টোবর জামালপুর জেলায় এ কর্মসূচী পালন করার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ