• রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন
শিরোনামঃ
মুত্তাকীর পরিচয় ও তাদের প্রতিদান ২৫ বছরে বিয়ে না করলেই জনসম্মুখে অদ্ভুত শাস্তি! শেরপুরে পথচারী ও অটোরিকশা চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন সহ মাথায় সান ক্যাপ পরালেন পৌর মেয়র লিটন শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের সবুজ বন পুড়ে ছাই সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু শেরপুরে প্রচন্ড তাপদাহের কারনে পৌরসভার উদ্যোগে রাস্তায় পানি ছিটানো ও পথচারী ও শ্রমীকদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ শেরপুরে নালিতাবাড়ী থানা ও ডিবি পুলিশের জব্দকৃত ১৮১ বোতল ভারতীয় মদ ধ্বংস শেরপুর প্রেসক্লাবের বিতর্কিত কমিটি ভেঙ্গে নয়া কমিটি ঘোষণা  শ্রীবরদীতে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কিন্ডারগার্টেন গুলোতে পাঠদান পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
বিজ্ঞপ্তিঃ
🌏 শেরপুর জেলার প্রতিমুহূর্তের খবর পেতে ভিজিট করুন www.sherpurtoday.com ও www.facebook.com/sherpurtoday শেরপুর টুডে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন www.youtube.com/sherpurtoday 🌏 আপনার কোম্পানি/পণ্যের বিজ্ঞাপন দিতে আমাদের সাথে যোগাযোগ করুন : ০১৯১৪-৮৫৪৪৩৯ 🌏

শেরপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

শেরপুর টুডে ডেস্ক | শেরপুরটুডে.কম
আপডেটঃ : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩

স্টাফ রিপোর্টার : “আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় ২২ অক্টোবর রোববার শেরপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩ পালিত হয়েছে।

এ উপলক্ষে রোববার সকাল ১১টায় শেরপুর জেলা প্রশাসন ও বিআরটিএ শেরপুর সার্কেলের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বেলুন উড়িয়ে উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। পরে জেলা প্রশাসকের নেতৃত্বে বিভিন্ন যানবাহন সংগঠনের নেতৃবৃন্দ, চালক, শ্রমিক ও স্কুল কলেজের বিএনসিসি এবং রোভার স্কাউট ছাত্রছাত্রীদের অংশ গ্রহণে র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

জেলা শিল্পকলা একাডেমীতে র‌্যালি উত্তোর এক আলোচনা সভা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেবুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। এসময় তিনি বলেন, জেলার সকল যানবাহন চালক ও শ্রমিকদের সড়ক আইন মেনে যানবাহন চালাতে হবে এবং সর্তকতার সাথে গাড়ী চালালে সড়ক দুর্ঘটনা প্রবণতা অনেকাংশে কমে আসবে। এছাড়াও তিনি বলেন, সারাদেশে যানবাহন দুর্ঘটনার মধ্যে বেশির ভাগ মোটরসাইকেল দুর্ঘটনায় মানুষ মারা যায়। এদের মধ্যে ১৮ বছরের নিচে অল্প বয়সের ছেলেরা মোটরসাইকেল দুর্ঘটনায় মারা যায়। তিনি আরো বলেন, যে কোন গাড়ীর চালক ঘুম ঘুম চোখে যাতে তাদের গাড়ী না চালায় এজন্য সবাইকে সর্তকর্তার সাথে গাড়ী চালানোর আহ্বান জানান।

এর আগে স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ শেরপুর সার্কেলের সহকারি পরিচালক ইঞ্চিনিয়ার আনোয়ারুল কবীর। এসময় তিনি বলেন, সারাদেশে সড়ক দুর্ঘটনা হ্রাস করতে হলে এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ৫০% নামিয়ে আনা এবং ২০৪১ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা শূন্যর কোটায় নামিয়ে আনতে হলে সকল যানবাহনের চালকদের আরো সচেতন হয়ে গাড়ী চালাতে হবে।

গত অর্থ বছরে শেরপুর জেলায় ২৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছিল তার মধ্যে নিহত হয়েছে ২৫ জন এবং আহত হয়েছেন ২২ জন। এছাড়াও তিনি বলেন, গত অর্থ বছরে শেরপুর বিআরটিএ সার্কেল ২ কোটি ৭৫ লক্ষ টাকা রাজস্ব আয় করেছে এবং এমসি ১৪৪টি, মামলা করেছে ৪৩২টি। বিভিন্ন যানবাহনের চালকদের মধ্যে ৪ হাজার ২০টি লাইন্সেস প্রদান করেছে, ডিএনপি ৩ হাজার ৬৫৮টি আর চালক প্রশিক্ষণ দেয়া হয়েছে ১৫৬ জনকে। বর্তমান সময়ে বিআরটিএ শেরপুর সার্কেলের কার্যক্রম এবং কাজের পরিধি ও সেবারমান উন্নয়ন সাধন হয়েছে। এক সময় বিআরটিএ কার্যক্রম এবং সেবারমান নিয়ে নানা প্রশ্নবৃদ্ধি ছিল এখন বিআরটিএ সেবা ডিজিটাল পদ্ধতিতে আনার পর সেবা প্রার্থীরা তাদের কাংখিত সেবা পাচ্ছেন বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান, সিভিল সার্জন প্রতিনিধি সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবারক হোসেন, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সাধারণ সম্পাদক জিএইচ হান্নান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক ফারুক আহমেদ। এসময় জেলার যানবাহন চালক শ্রমিক ও স্কুল কলেজের শিক্ষার্তীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ