• রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
মুত্তাকীর পরিচয় ও তাদের প্রতিদান ২৫ বছরে বিয়ে না করলেই জনসম্মুখে অদ্ভুত শাস্তি! শেরপুরে পথচারী ও অটোরিকশা চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন সহ মাথায় সান ক্যাপ পরালেন পৌর মেয়র লিটন শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের সবুজ বন পুড়ে ছাই সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু শেরপুরে প্রচন্ড তাপদাহের কারনে পৌরসভার উদ্যোগে রাস্তায় পানি ছিটানো ও পথচারী ও শ্রমীকদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ শেরপুরে নালিতাবাড়ী থানা ও ডিবি পুলিশের জব্দকৃত ১৮১ বোতল ভারতীয় মদ ধ্বংস শেরপুর প্রেসক্লাবের বিতর্কিত কমিটি ভেঙ্গে নয়া কমিটি ঘোষণা  শ্রীবরদীতে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কিন্ডারগার্টেন গুলোতে পাঠদান পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
বিজ্ঞপ্তিঃ
🌏 শেরপুর জেলার প্রতিমুহূর্তের খবর পেতে ভিজিট করুন www.sherpurtoday.com ও www.facebook.com/sherpurtoday শেরপুর টুডে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন www.youtube.com/sherpurtoday 🌏 আপনার কোম্পানি/পণ্যের বিজ্ঞাপন দিতে আমাদের সাথে যোগাযোগ করুন : ০১৯১৪-৮৫৪৪৩৯ 🌏

জলবায়ু ও পরিবেশ রক্ষায় সংবাদকর্মীরা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন: ড.কামরুজ্জামান

শেরপুর টুডে ডেস্ক | শেরপুরটুডে.কম
আপডেটঃ : শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩: জলবায়ু ও পরিবেশ রক্ষায় সবার আগে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশের জীববৈচিত্র্য, পাহাড়, নদী রক্ষা কার্যক্রমে সাংবাদিকরা ঝুঁকি নিয়ে সংবাদ প্রকাশ করে থাকেন। যেহেতু জীববৈচিত্র, পাহাড়,নদনদী রক্ষায় প্রাথমিক ভূমিকা হিসেবে সাংবাদিকরা সংবাদ প্রকাশ করে থাকেন সেক্ষেত্রে তাদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব রাষ্ট্রের বলে মন্তব্য করেছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের ডিন, পরিবেশ ও বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার। তিনি শুক্রবার রাত ৮টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে তিনদিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন।

অতিথি ছিলেন ফিনল্যান্ডের গণমাধ্যম বিষয়ক গবেষক ড. মজিবুর দফতরি। তিনি সাংবাদিকদের উপর গুরুত্বারোপ করে দায়িত্বশীল সাংবাদিকতার প্রতি আহ্বান জানান। তিনি সাংবাদিকদের একে অপরের প্রতি সৌহার্দ্য বৃদ্ধির উপর গুরুত্ব করে বলেন, ভবিষ্যতে সমাজে তারাই মূল্যায়িত হবেন যাদের নেট এক্সেস বেশি, জমাজমি অর্থভিত্তের ওপর নয়। সাংবাদিকদের আন্তরিকতার বিকল্প নেই ফিনল্যান্ড একটি শান্তির অভয়ারণ্য। আপনারা দেশের স্বার্থে ঐক্যবদ্ধ থাকুন। ন্যায়ের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকবেন।

মাঠ পর্যায় থেকে সংবাদ সংগ্রহ করে সংবাদ প্রচার উপযোগী করে তোলা যায় এ ব্যাপারে আলোচনা করেন মোহনা টেলিভিশনের সিনিয়র নিউজরুম এডিটর জেসমিন জাহান। তিনি সংবাদ সংগ্রহে সাংবাদিকদের কৌশলী হওয়ার আহবান জান। যেটি মানুষ লুকিয়ে রাখতে চায় সেটা সংবাদ আর যেটি প্রকাশ করতে চায় সেটা বিজ্ঞাপন।

আলোচনায় অংশ নেন ফ্রান্সের নারী সাংবাদিক সুবর্ণা আক্তার। তিনি বলেন শিশু সুরক্ষা, স্বাস্থ্য সুরক্ষা ও মেধামনন বিকাশে সাংবাদিকরা কাজ করতে পারেন। যখন আমি বাংলাদেশে এটিএন বাংলায় কাজ করতাম তখনকার সাংবাদিকতা আর ফ্রান্সের সাংবাদিকতা ভিন্ন। ফ্রান্সের চেয়ে বাংলাদেশের সাংবাদিক ঝুঁকিপূর্ণ বলে তিনি ঝুঁকি এড়িয়ে কাজ করার আহ্বান জানান।

প্রশিক্ষণ কর্মশালার সঞ্চালনা করেন বিএমএসএফ’র বোর্ড অব ট্রাস্টি ও কেন্দ্রীয় নির্বাহী সভাপতি আহমেদ আবু জাফর। তিনি সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি, নিরাপত্তা সুরক্ষা প্রদানের জন্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ