চীন করোনার সঠিক তথ্য দেয়নি ডব্লিউএইচওকে

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ চীন থেকে শুরু হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন পুরো বিশ্বে ছড়িয়েছে। গত এক বছরেও নিয়ন্ত্রণ আনা সম্ভব হয়নি না এই ভয়ঙ্কর ভাইরাসকে। চলছে গবেষণা। বিশ্বের কয়েকটি দেশে আবিস্কার হয়েছে করোনা ভ্যাকসিন। করোনা মোকাবিলায় এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে দেশে দেশে। বসে নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। করোনাভাইরাসের মূল রহস্য উৎঘাটনে সম্প্রতি চীনে সন্ধান চালায় সংস্থাটি। তবে চীন করোনাভাইরাস বিষয়ে সঠিক তথ্য দেয়নি বলে জানিয়েছে ডব্লিউএইচও।

জানা যায়, চীনে প্রথম দিকে যে ১৭৪ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছিল, তাদের বিস্তারিত ডেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়নি দেশটি। রোগটির গতি-প্রকৃতি বুঝতে এই ডেটা খুব গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি চীনে গিয়ে করোনার উৎসের সন্ধান চালিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই দলে ছিলেন অস্ট্রেলিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডোমিনিক ডোয়ার।

চীন থেকে ফিরে তিনি এখন নিজের দেশে কোয়ারেন্টাইনে। সেখান থেকে ভিডিও কলে রয়টার্স এবং নিউইয়র্ক টাইমসকে ১৩ ফেব্রুয়ারি বলেছেন, ‘‘প্রথম যে ১৭৪ জন শনাক্ত হয়েছিলেন, তারা মূলত লাইন লিস্টিং। অর্থাৎ তাদের তথ্যকে আমর ‘র’ ডেটা বলছি। চীন শুধু সারাংশ দিয়েছে। বিস্তারিত ডেটা দিতে অস্বীকৃতি জানিয়েছে।’’

‘‘কোনো প্রাদুর্ভাব বিষয়ে তদন্ত করতে গেলে ‘র’ ডেটা গুরুত্বপূর্ণ।’’

‘আমি জানি না, তারা কেন দেয়নি। রাজনৈতিক কারণ থাকতে পারে, অথবা অন্য কোনো কঠিন বিষয়। আমি জানি না। সবই অনুমান।’

চীন থেকে ফিরে এর আগে বিজ্ঞানীরা জানান, ল্যাব থেকে করোনা ছড়ানোর কোনো সম্ভাবনা নেই।

এরপর ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, ‘সবকিছুই বিশ্লেষণ করা হচ্ছে।’

চীনের ল্যাবের বিষয়ে তিনি বলেন, ‘কিছু বিষয় বাদ দেয়া হয়েছে কি না এমন প্রশ্ন উঠেছে। কয়েক জন তদন্তকারীর সঙ্গে কথা বলে আমি নিশ্চিত হয়েছি যে সব বিষয়ই আলোচনার টেবিলে আছে।’

গত বছর উহানের একটি সি ফুড সেন্টারে প্রথম করোনাভাইরাস প্রাদুর্ভাব শনাক্ত হয়।

যে ১৭৪ জনের তথ্যকে ‘র ডেটা’ বলা হচ্ছে তারা এই বাজার থেকেই আক্রান্ত হয়েছিলেন।

বছরের শুরুতে মার্কেটটি বন্ধ করে দেওয়ার পর থেকে সেখানে সাধারণের প্রবেশাধিকারে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। নিরাপত্তা প্রহরীরা এখনো সারাক্ষণই মার্কেটটিকে ঘিরে রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *