• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
তাকওয়া অর্জনের উপায় মুত্তাকীর পরিচয় ও তাদের প্রতিদান ২৫ বছরে বিয়ে না করলেই জনসম্মুখে অদ্ভুত শাস্তি! শেরপুরে পথচারী ও অটোরিকশা চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন সহ মাথায় সান ক্যাপ পরালেন পৌর মেয়র লিটন শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের সবুজ বন পুড়ে ছাই সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু শেরপুরে প্রচন্ড তাপদাহের কারনে পৌরসভার উদ্যোগে রাস্তায় পানি ছিটানো ও পথচারী ও শ্রমীকদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ শেরপুরে নালিতাবাড়ী থানা ও ডিবি পুলিশের জব্দকৃত ১৮১ বোতল ভারতীয় মদ ধ্বংস শেরপুর প্রেসক্লাবের বিতর্কিত কমিটি ভেঙ্গে নয়া কমিটি ঘোষণা  শ্রীবরদীতে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কিন্ডারগার্টেন গুলোতে পাঠদান
বিজ্ঞপ্তিঃ
🌏 শেরপুর জেলার প্রতিমুহূর্তের খবর পেতে ভিজিট করুন www.sherpurtoday.com ও www.facebook.com/sherpurtoday শেরপুর টুডে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন www.youtube.com/sherpurtoday 🌏 আপনার কোম্পানি/পণ্যের বিজ্ঞাপন দিতে আমাদের সাথে যোগাযোগ করুন : ০১৯১৪-৮৫৪৪৩৯ 🌏

ক্যানসার, ডায়াবেটিস ও লিভারের অসুখের মোক্ষম দাওয়াই কালোজিরা

শেরপুর টুডে ডেস্ক | শেরপুরটুডে.কম
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

মৃত্যু বাদে সব ধরনের অসুখ সারায় আমাদের রান্নাঘরে থাকা অত্যন্ত উপকারী মশলা কালোজিরা। এমন একটা প্রচলিত আছে। কথাটা যে একেবারে অমূলক নয়, তা এই প্রতিবেদন পড়লেই বুঝতে পারবেন।

কালোজিরায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদান একাধিক জটিল-কুটিল রোগের বিরুদ্ধে ঢাল হিসেবে কাজ করে। তাই সুস্থ থাকতে রান্নায় কালোজিরা ব্যবহার বাড়ানোর পাশাপাশি মুখেও এই মশলা সেবন করুন।

সেক্ষেত্রে এক ছোট চা চামচ কালোজিরা পানি দিয়ে চট করে গিলে নিতে পারেন। এভাবে সপ্তাহে মাত্র দুই থেকে তিন দিন এই ভেষজ সেবন করতে পারলেই কিন্তু উপকার মিলবে হাতেনাতে। এমনকি এড়িয়ে চলা যাবে নানাবিধ রোগের ফাঁদ।

সুতরাং আর সময় নষ্ট না করে কালোজিরা সেবন করার একাধিক অবাক করা গুণাগুণ সম্পর্কে জেনে নিন। তারপর আপনিও নিয়মিত এই ভেষজ সেবন করবেন। তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

বিপদসীমা ছাড়াবে না কোলেস্টেরল​

হাই কোলেস্টেরল একটি জটিল অসুখ। এই রোগের ফাঁদে পড়লে হার্ট অ্যাটাক, স্ট্রোক, পেরিফেরাল আর্টারি ডিজিজসহ একাধিক প্রাণঘাতী সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই বিপদ ঘটার আগেই হাই কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে আনতে হবে।

এই কাজে আপনার সহযোগী যোদ্ধা হতে পারে কালোজিরা। এই ভেষজে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা লিপিডকে বশে রাখার কাজে সিদ্ধহস্ত। সুতরাং হাই কোলেস্টেরলের সমস্যায় ভুক্তভোগীরা যত দ্রুত সম্ভব এই ভেষজের সঙ্গে সন্ধি করে নিন।

​ক্যানসারের ফাঁদ এড়াতে পারবেন​

একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত কালোজিরা খেলে ক্যানসার প্রতিরোধের কাজে কিছুটা হলেও এগিয়ে থাকবেন। এই ভেষজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার কোষ সৃষ্টিকারী ফ্রি ব়্যাডিকেলসের বাড়বাড়ন্ত কমানোর কাজে সিদ্ধহস্ত।

তাই এই মারণ অসুখের থেকে দূরত্ব বজায় রাখার ইচ্ছে থাকলে প্রতিদিন অন্তত এক চামচ কালোজিরা সেবন করুন। এতেই স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে।

​ব্যাকটেরিয়ার খেলা হবে সাঙ্গ​

আমাদের আশপাশেই রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়ার বাস। এসব জীবাণু কিন্তু একটু সুযোগ পেলেই শরীরের উপর হামলা চালাতে পারে। তাই বিপদ ঘটার আগেই যেনতেন প্রকারেণ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

এই কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে কালোজিরা। তাই নিউমোনিয়ার মতো লাংস ইনফেকশন থেকে শুরু করে ছোটখাটো ত্বকের ইনফেকশনের ফাঁদ এড়াতে আপনাকে কালোজিরা সেবন করতেই হবে।

লিভারের মহৌষধ

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো লিভার। এই অঙ্গটি দেহ থেকে টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে বিভিন্ন উৎসেচক তৈরির মতো কাজ একা হাতে সামলায়। তাই সুস্থ থাকতে যকৃতের স্বাস্থ্যের দিকে নজর ফেরাতেই হবে।

ভালো খবর হলো, নিয়মিত কালোজিরা খেলেই কিন্তু লিভারের ক্ষয়ক্ষতির বহর কমবে। এমনকি এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের প্রদাহ কমানোর কাজেও একাই একশো। তাই যকৃতকে সুস্থ রাখতে কালোজিরা সেবন করতেই হবে।

​সুগার থাকবে বশে​

​হাই ব্লাড সুগারের মতো একটি ঘাতক অসুখকে বশে না আনতে পারলে আয়ু কমতে বাধ্য। তাই চিকিৎসকেরা সবাইকেই সুগার নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। এই কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে কালোজিরা।

এই ভেষজে এমন কিছু অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে, যা সুগারকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীরা অবশ্যই নিয়মিত এই ভেষজ সেবন করুন। এতেই উপকার মিলবে হাতেনাতে। জীবন হবে সুস্থ-সবল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ